কাতারের শ্রমমন্ত্রীর সঙ্গে প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ - রাষ্ট্রীয় ব্লগ | রাষ্ট্রীয় ব্লগ | জাতীয় ও মানবিক ঐক্যপ্রয়াস
  • প্রবাসের খবর

    কাতারের শ্রমমন্ত্রীর সঙ্গে প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

      প্রতিনিধি ২৮ মে ২০২৪ , ৬:০৪:৩৪ প্রিন্ট সংস্করণ

    নুরে আলম জাহাঙ্গীর,কাতারঃ

    কাতারের শ্রম মন্ত্রণালয়ের মন্ত্রী ড. আলী বিন সাঈদ বিন সামিক আল মাররির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

    সোমবার (২৭ মে) কাতারে দোহায় সৌহার্দপূর্ণ পরিবেশে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

    বৈঠকে কাতারে বাংলাদেশের শ্রমবাজার ও বাংলাদেশি কর্মীদের বিভিন্ন ইস্যু নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

    বাংলাদেশের প্রতিমন্ত্রী এ বৈঠক আয়োজনের জন্য কাতার কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে গত এপ্রিলে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির ঐতিহাসিক সফরের কথা উল্লেখ করেন।

    কাতারের শ্রমমন্ত্রী বাংলাদেশের প্রতিমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানান এবং আশাবাদ ব্যক্ত করেন যে, কাতারের আমিরের বাংলাদেশ সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক আরও গতিশীল হবে।

    প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্য, প্রকৌশল, আইটি, ব্যবসা ইত্যাদি বিষয়ে নিয়মিত দক্ষ জনবল তৈরি হচ্ছে। এর পাশাপাশি টিটিসি ও ভোকেশনাল ট্রেনিং সেন্টারগুলোতে প্রচুর দক্ষ কর্মী গড়ে উঠছে। বাংলাদেশের এই সম্ভাবনাময় জনবল কাতারের যেকোনো উন্নয়নমূলক কার্যক্রমে অংশগ্রহণ করতে প্রস্তুত রয়েছে।

    দক্ষ জনশক্তির পাশাপাশি আধা দক্ষ ও শ্রমভিত্তিক কর্মী নেওয়া অব্যাহত রাখার জন্য তিনি অনুরোধ করেন।

    এ ছাড়া বাংলাদেশ থেকে মেধা যাচাইয়ের মাধ্যমে ইমাম এবং মুয়াজ্জিন নিয়োগের জন্যও অনুরোধ করেন প্রতিমন্ত্রী।

    কাতারের শ্রমমন্ত্রী জানান, বাংলাদেশ থেকে তারা জনবল নেওয়া অব্যাহত রাখতে চান। তবে নির্মাণ খাত এবং এ সংশ্লিষ্ট কায়িক কর্মী সংক্রান্ত তাদের বর্তমান চাহিদা বেশ কম।

    তারা বর্তমানে বাংলাদেশ হতে স্বাস্থ্যসবা, হসপিটালিটি, প্রযুক্তি, ব্যবস্থাপনা ইত্যাদি খাতে দক্ষ জনশক্তি নিয়োগে আগ্রহী।

    বাংলাদেশের প্রতিমন্ত্রী কাতারের মন্ত্রীকে জানান, বাংলাদেশি প্রবাসীদের স্থানীয় আইনকানুনের প্রতি শ্রদ্ধাশীল থাকা এবং মেনে চলার জন্য দূতাবাস থেকে সব সময় সচেতন করা হয়।

    কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ নজরুল ইসলাম এ সময় দূতাবাসের চলমান সচেতনতামূলক কার্যক্রমের কথা তুলে ধরেন।

    কাতারের শ্রমমন্ত্রী জানান, বাংলাদেশি কর্মীদের আইনশৃঙ্খলা মেনে চলার প্রবণতা সন্তোষজনক।

    বাংলাদেশে কাতার ভিসা সেন্টারের কার্যক্রম, দীর্ঘসূত্রতা এবং স্বাস্থ্য পরীক্ষার বিভিন্ন অসুবিধার কথা তুলে ধরলে কাতারের শ্রমমন্ত্রী কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

    কাতারের শ্রম মন্ত্রণালয়ের অ্যাসিস্ট্যান্ট আন্ডার সেক্রেটারি শেখা নাজওয়া বিনতে আব্দুর রহমান আল থানি, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খাইরুল আলম, দূতাবাসের মিশন উপ-প্রধান মো. ওয়ালিউর রহমান, কাউন্সিলর মোহাম্মদ মাশহুদুল কবীর, কাউন্সিলর তন্ময় ইসলামসহ কাতারের শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ