কাতারের অ্যাটর্নি জেনারেল এর সাথে কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ - রাষ্ট্রীয় ব্লগ | রাষ্ট্রীয় ব্লগ | জাতীয় ও মানবিক ঐক্যপ্রয়াস
  • প্রবাসের খবর

    কাতারের অ্যাটর্নি জেনারেল এর সাথে কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

      প্রতিনিধি ৩১ মে ২০২৪ , ১০:১৭:৩২ প্রিন্ট সংস্করণ

    নুরে আলম জাহাঙ্গীর,কাতারঃ

    কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব মোঃ নজরুল ইসলাম অদ্য সকালে কাতারের অ্যাটর্নি জেনারেল জনাব ড. ইসা বিন সাদ আল জাফলি আল নুয়াইমি এর সাথে এক গুরুত্বপূর্ণ বৈঠক করেন। সৌহাদ্যপূর্ন পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে কাতার ও বাংলাদেশ এর স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

    মান্যবর রাষ্ট্রদূত দ্রুততম সময়ে বৈঠক আয়োজনের জন্য অ্যাটর্নি জেনারেলকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশ ও কাতারের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে তাকে সংক্ষেপে অবহিত করেন। তিনি এ বছর এপ্রিল মাসে কাতারের মহামহিম আমিরের বাংলাদেশে অত্যন্ত সফল সফরের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক বিশেষ করে দন্ডিত ব্যক্তিদের স্বদেশে প্রেরণ এবং আইন বিষয়ে সহযোগিতা সম্পর্কিত দুটি চুক্তি স্বাক্ষর সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও বৈঠকে গত বছর বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রীর কাতারে পর পর দুটি সফরের বিষয়টি উল্ল্যেখ করে তিনি আশা প্রকাশ করেন যে, মাহমহিম আমিরের ঐতিহাসিক বাংলাদেশ সফর এর মাধ্যমে দু’দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো শক্তিশালী হবে। তিনি কাতারের আইন ব্যবস্থার ভূয়সী প্রশংসা করে বিচারাধীন প্রবাসী বাংলাদেশীদের স্বাগতিক দেশের আইন অনুযায়ী ন্যায় বিচার নিশ্চিতকল্পে কাতারের অ্যাটর্নি জেনারেল এর সহযোগিতা কামনা করেন। এছাড়া তিনি কাতারে মহিলা গৃহকর্মীদের ন্যয্য বেতনসহ যথাযথ অধিকার নিশ্চিত করা এবং তাদের বিরুদ্ধে আনীত অভিযোগগুলোর সত্যতা যাচাইপূর্বক সিদ্ধান্ত গ্রহন ও তাদেরকে আইনি সহায়তার বিষয়টি বিবেচনা করার জন্য অ্যাটর্নি জেনারেলকে অনুরোধ জানান। একই সাথে বাংলাদেশী ব্যবসায়ীদের আর্থিক লেনদেন সংক্রান্ত চলমান আইনি প্রক্রিয়া ন্যায়সঙ্গতভাবে দ্রুত নিষ্পতির জন্য অ্যাটর্নি জেনারেল এর সহযোগিতা চান ও স্বদেশে প্রত্যাবর্তন ব্যতিরেকে তাদের ব্যবসায়িক সমস্যার স্থানীয় সমাধান করবার জন্য অনুরোধ করেন। কাতারের অ্যাটর্নি জেনারেল তার অফিসে মান্যবর রাষ্ট্রদূতকে আন্তরিকতার সহিত স্বাগত জানিয়ে কাতার ও বাংলাদেশ এর মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং বিচারাধীন বাংলাদেশীদের ন্যায় বিচার নিশ্চিত করতে যথাযথ সহযোগিতার আশ্বাস দেন।

    মান্যবর রাষ্ট্রদূত বাংলাদেশ ও কাতারের মধ্যকার দন্ডিত ব্যক্তিদের স্বদেশ প্রেরণ সম্পর্কিত স্বাক্ষরিত চুক্তির বিষয়টি উল্লেখ করে চুক্তিটির অনুসমর্থন ত্বরান্বিত করা এবং এর যথাযথ প্রয়োগের বিষয়ে কাতারের অ্যাটর্নি জেনারেলের পরামর্শ ও সহযোগিতা কামনা করেন। কাতারের আমিরের সম্প্রতি বাংলাদেশ সফরকে দু’দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি মাইল ফলক হিসেবে উল্লেখ করে তিনি দু’দেশের মধ্যে দন্ডিত ব্যক্তিদের স্বদেশ প্রেরন বিষয়ক স্বাক্ষরিত চুক্তি স্বাক্ষর হওয়াতে সন্তোষ প্রকাশ করেন এবং চুক্তি কার্যকরে সব ধরনের সহযোগিতা প্রদানের অঙ্গীকার ব্যক্ত করেন। তিনি এ বিষয়ে কাতারের অ্যাটর্নি জেনারেল এর অফিস ও বাংলাদেশ দূতাবাসের ফোকাল পয়েন্ট নিয়োগের মাধ্যমে বিষয়টি সমন্বয় ও কার্যকরের পরামর্শ দেন।

    এছাড়াও কাতারে বাংলাদেশ কমিউনিটির অবস্থান ও কাতারের আর্থসামাজিক উন্নয়নে তাদের ভূমিকাসহ অন্যান্য বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে বৈঠকে আলোচনা হয়। দূতাবাসের মিশন উপ-প্রধান জনাব মোঃ ওয়ালিউর রহমান ও দ্বিতীয় সচিব জনাব মোঃ নাসির উদ্দিন সহ কাতারের বিচার ও মন্ত্রীপরিষদ বিষয়ক মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ উক্ত বৈঠকে উপস্থিত ছিলেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ