কাতারে নুজুম গ্রুপের উদ্যোগে অনুষ্ঠিত হলো মানদুব কোর্স বিষয়ক ফ্রি সেমিনার ও ওয়েবসাইট উদ্বোধন - রাষ্ট্রীয় ব্লগ | রাষ্ট্রীয় ব্লগ | জাতীয় ও মানবিক ঐক্যপ্রয়াস
  • প্রবাসের খবর

    কাতারে নুজুম গ্রুপের উদ্যোগে অনুষ্ঠিত হলো মানদুব কোর্স বিষয়ক ফ্রি সেমিনার ও ওয়েবসাইট উদ্বোধন

      প্রতিনিধি ৫ মার্চ ২০২৩ , ৬:২২:৩১ প্রিন্ট সংস্করণ

    রাষ্ট্রীয় ব্লগ রিপোর্টঃ

    কাতারে নুজুম গ্রুপের উদ্যোগে কাতার প্রবাসী বাংলাদেশীদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত হলো আরবী ভাষা শিক্ষা ও মানদূব প্রশিক্ষণ কোর্স বিষয়ক উন্মুক্ত সেমিনার।

    নুজুম গ্রুপের চেয়ারম্যান হাফেজ মাওলানা সাহাদাত হোসাইনের সভাপতিত্বে ও ফাইন্যান্স ডিরেক্টর হাফেজ মাওলানা তাজ উদ্দিন আহমেদের সঞ্চালনায় সেমিনারের শুরুতে কোরআন কারীম থেকে তেলাওয়াত করেন গ্রুপের অনারেবল ডিরেক্টর হাফেজ মোহাম্মদ হাসান।নুজুম গ্রুপের পারচেজ ডিরেক্টর শাহ মাসুম খাদেম ও হাসান মাহমুদের মনমুগ্ধকর ইসলামী সঙ্গীত পরিবেশনের পর সেমিনারের মূল কার্যক্রম শুরু হয়।

    স্বাগত বক্তব্যে নুজুম গ্রুপের ভাইস চেয়ারম্যান হা্ফেজ মাওলানা আব্দুল হাসিব চৌধুরী বলেন, কাতার প্রবাসী বাংলাদেশীদের জন্য সম্মানজনক কর্মসংস্থান সৃষ্টিতে নুজুম গ্রুপ সবসময়ই কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

    প্রবাসী বাংলাদেশীদের দক্ষতা উন্নয়নে নুজুম গ্রুপের কি কি উদ্যোগ চালু আছে, আর এগুলো কিভাবে সম্পাদন করা হয় এ সম্পর্কে আলোকপাত করেন নুজুম আইটির ট্রেইনার কাসিম উদ্দিন মাসুম ও মোহাম্মদ আবির হোসেন।

    কাতারে কাজের ক্ষেত্রে আরবি ভাষা শিক্ষার প্রয়োজনীয়তা ও নুজুম গ্রুপ কিভাবে আরবি ভাষা শিখায় এ বিষয়ে আলোচনা করেন নুজুম গ্রুপের এডমিন ডিরেক্টর হাফিজুর রহমান নাহিদ ও মার্কেটিং ডিরেক্টর হাফেজ মাওলানা কেফয়েত উল্লাহ।

    মানদুব প্রশিক্ষণ কোর্স কি? কাতারে মানদুব প্রশিক্ষণের প্রয়োজনীয়তা ও এই কোর্সে কি কি শিখানো হয় এ বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন নুজুম গ্রুপের প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ মাহমুদুল হাসান চৌধুরী। পাশাপাশি তিনি বলেন কাতারে যে কোন প্রতিষ্ঠান/কোম্পানী পরিচালনার জন্য একজন দক্ষ অফিসার প্রয়োজন হয়, যাকে আরবীতে মানদূব বলে, ইংরেজীতে Public Relation Officer (PRO) বলা হয়। যার কাজ কোম্পানির সকল কাজ সম্পাদন করা, অনলাইন ও অফলাইনে অনেক কাজ রয়েছে এই অফিসারের। মানদুব প্রশিক্ষণ শেষে এই সমস্ত পেশায় যোগ দেওয়া সম্ভব।

    প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাতারস্থ বাংলাদেশ দূতাবাসের ‘শ্রম বিষয়ক মিনিস্টার: ড. মুস্তাফিজুর রহমান। সেমিনারে উপস্থিত অতিথিদের শুভেচ্ছা জানিয়ে ড. মুস্তাফিজ বলেন কাতারের বর্তমান অবস্থায় অদক্ষ লোকের কাজের ক্ষেত্র সংকোচিত হয়ে আসছে। তাই কাজ পেতে গেলে নিজেদেরকে স্কিল্ড করার বিকল্প নাই।

    প্রবাসী বাংলাদেশীদের দক্ষতা উন্নয়নে নুজুম গ্রুপের বিভিন্ন উদ্যোগের ভুয়ূসী প্রসংশা করে এই উদ্যোগ গুলো অব্যাহত রাখার আহবান জানান, পাশাপাশি সকল প্রবাসীদেরকে বৈধ পথে রেমিটেন্স পাঠাতে আহবান জানান। এবং সেমিনার শেষে উনি নুজুম গ্রুপের ওয়েবসাইট উদ্বোধন করেন।

    বিশেষ অতিথির বক্তব্যে পিককুইক গ্রুপের চেয়ারম্যান আলমগীর হোসেন আলী বলেন, দক্ষতার অভাব ও আরবি ভাষা না জানার কারনে প্রবাসী বাংলাদেশীরা অনেক পিছিয়ে আছে। তাদেরকে দক্ষ করতে পারলে কাতারে আমাদের সম্মানজনক অবস্থান তৈরি হতে সময় লাগবে না। তাই নুজুম গ্রুপের এই উদ্যোগ গুলোকে স্বাগত জানাই।

    বিশেষ অতিথির বক্তব্যে খাঁন গ্রুপের চেয়ারম্যান শাহ আলম খাঁন বলেন- প্রতিষ্ঠার প্রথম থেকেই নুজুম গ্রুপ প্রবাসী বাংলাদেশেীদের দক্ষতা উন্নয়নে কাজ করে যাচ্ছে, যা কাতারে দৃষ্টান্ত হয়ে থাকবে। নুজুম গ্রুপের এই উদ্যোগ অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

    সভাপতির বক্তব্যে নুজুম গ্রুপের চেয়ারম্যান হাফেজ মাওলানা শাহাদাত হোসাইন বলেন – আরবি ভাষা শিক্ষা ও মানদুব প্রশিক্ষণ কোর্স ছাড়াও কম্পিউটার বেসিক, গ্রাফিক্স ডিজাইন ও ওয়েব ডেভলামপেন্ট কোর্স চালু রয়েছে নুজুম গ্রুপে। প্রবাসী বাংলাদেশীদের দক্ষতা উন্নয়নে নুজুম গ্রুপ সবসময়ই কাজ করে যাবে বলে সবাইকে আশ্বস্ত করেন।

    এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিলাহা গ্রুপের অফিসার মোহাম্মদ মনির হোসনে, নুজুম গ্রুপের অনাবেরবল ডিরেক্টর মোহাম্মদ তাফাজ্জল হোসাইন, নুজুম ট্রাভেলস এর ডিরেক্টর মাওলানা শরীফ উদ্দিন, নুজুম গ্রুপের একাউন্টস অফিসার ইয়াসির আরাফাত রবিন, চৌধুরী মাশকুর সালাম, সম্পাদক: মুহুর্ত ২৪ নিউজ। আমিন ব্যাপারী, সাংবাদিক, ডিবিসি টিভি, বাংলাদেশ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ