খোলা গাড়িতে বালু পরিবহন, দুর্ভোগে এলাকাবাসী - রাষ্ট্রীয় ব্লগ | রাষ্ট্রীয় ব্লগ | জাতীয় ও মানবিক ঐক্যপ্রয়াস
  • ব্রাহ্মণবাড়িয়া

    খোলা গাড়িতে বালু পরিবহন, দুর্ভোগে এলাকাবাসী

      প্রতিনিধি ১৬ জানুয়ারি ২০২৪ , ৮:০১:১৫ প্রিন্ট সংস্করণ

    সালমান হোসাইন, ব্রাহ্মণবাড়িয়া।

    মহাসড়কসহ আঞ্চলিক সড়কগুলোতে খোলা ট্রাকে করে বালু-মাটি বহন করা হচ্ছে। এতে বালু-ধূলিকণা বাতাসে মিশে বায়ু দূষণ করছে। সড়ক দিয়ে চলাচলকারী যানবাহনের যাত্রী ও পথচারীদের দুর্ভোগ সৃষ্টি হচ্ছে।

    ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার অন্তর্ভুক্ত নয়নপুর গ্রামে খোলা ট্রাকে বালু বহন করায় দূর্ভোগ পোহাতে হচ্ছে পথচারীসহ এলাকাবাসির। আশপাশ এলাকার বিভিন্ন নদনদী থেকে বালু তুলে ও ট্রাকে করে বিভিন্ন স্থানে বহন করা হচ্ছে। এই বালু-মাটি বিভিন্ন বসতবাড়ির ভিটা উঁচুকরণ, গর্ত ভরাটসহ ইটভাটার কাজে নেওয়া হয়। নিয়ম অনুযায়ী, ট্রাকে বালু-মাটি বহনের ক্ষেত্রে কাপড় বা প্লাস্টিক দিয়ে ঢেকে বহন করার কথা।কিন্তু বালু-মাটি ব্যবসায়ীরা তা মানছেন না।

    ভুক্তভোগি স্কুল-কলেজ শিক্ষার্থী, ব্যাবসায়ী, অটো চালক, ভ্যানচালক,পথচারী ও স্থায়ী বাসীন্দা সহ অনেকেই বলেন, বালুবাহী একটি ট্রাকেও ত্রিপল দিয়ে ঢেকে বালু বহন করে না । ট্রাক ও ট্রলিতে বালু বুঝাই করে নিয়ে যাবার সময় বালুর উপর কোনো ত্রিপল দিয়ে ঢেকে না দেওয়ায় ও রাস্তায় পানি চিটিয়ে না দেওয়ায় বালু উড়ে স্কুল, কলেজ ও মাদ্রাসাগামী শিক্ষার্থীসহ পথচারীদের চোখে মুখে বালি পড়ছে। এতে তারা যন্ত্রণা ভোগার পাশাপাশি মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে।

    সরেজমিনে দেখা যায়, নয়নপুর গ্রামের সড়কের পাশে ও কুরুলিয়া নদীর পারে গড়ে উঠেছে বেশ কয়েকটি বালুর চাতাল। এই সড়কটি ঘিরে এলাকার হাজারো মানুষের বসবাস। সড়কের পাসে দুইটি মসজিদ, মাদ্রাসা, দুইটি কিন্টার্গাডেন স্কুল এবং একটি প্রাইমারী স্কুল রয়েছে।

    এছাড়াও এসব রাস্তা দিয়ে প্রতিনিয়ত রিকশা, অটোরিকশা, সিএনজি, ভ্যানগাড়ি চলাচল করছে। ট্রাক জটের কারণে বিভিন্ন মোড়ে যানজট হওয়ায় পথচারীদেরকে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। অসাবধানতা ও অদক্ষ চালকের বেপরোয়া ট্রাক ও ট্রলি চালানোর ফলে প্রায়শই ছোট বড় দুর্ঘটনা ঘটছে। এতে জান মালের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। তারপরও প্রশাসনের টনক নড়ছে না।
    এবং গ্রামীণ সরু সড়ক দিয়ে বালু বহনকারী ভাড়ী যানবাহন চলাচলের কারনে সড়কগুলো খানাখন্দে পরিনত হয়েছে। সড়ক সংস্কার করা হলেও এ সকল যানবাহন চলাচলের কারনে এর সুফল পাচ্ছে না এলাকাবাসী।

    মুদি দোকানি ও হোটেল ব্যবসায়ীরা জানান, ত্রিপল বা ঢাকনা ছাড়া বালু বহন করায় বালু কনা গুলো বাতাসে উড়ে এসে হোটেলের খাবারে পরার কারনে খাবার নষ্ট হয়ে যাওয়ায় আমরা ক্ষতির মুখে পড়ছি

    স্থানীয় লোকজন জানান, বালু ব্যবসায়ীরা স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় কেউ কিছু বলতে সাহস পান না।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ