ত্বক হবে একেবারে আয়নার মতো উজ্জ্বল - রাষ্ট্রীয় ব্লগ | রাষ্ট্রীয় ব্লগ | জাতীয় ও মানবিক ঐক্যপ্রয়াস
  • লাইফস্টাইল

    ত্বক হবে একেবারে আয়নার মতো উজ্জ্বল

      প্রতিনিধি ২৭ নভেম্বর ২০২২ , ১১:২৭:১১ প্রিন্ট সংস্করণ

    রাষ্ট্রীয় ব্লগ ডেস্কঃ 

    দাগ বিহীন, জেল্লাদার, ফুলের মতো কোমল ও সুন্দর ত্বক কে-না চান। কিন্তু অস্বাস্থ্যকর জীবনযাপন, ভুলভাল খাদ্যাভ্যাসের কারণে সেই স্বপ্ন হয়তো অধরাই থেকে যায়। কিন্তু স্বাস্থ্যকর ভাল-ভাল খাবার খেলেই যে ত্বক সুন্দর হবে, তা একেবারেই নয়।

    এর সঙ্গে পানীয়েরও অবশ্য একটা বড় ভূমিকা থাকে। তবে সে-ক্ষেত্রে জল পান করাই পর্যাপ্ত নয়। স্বাস্থ্যকর কিছু পানীয় নিয়মিত খেলে ত্বকও সুন্দর এবং দাগ-ছোপহীন হয়ে ওঠে। এমন কি ব্রণ, অ্যাকনে, বলিরেখাও প্রতিরোধ করে কিছু পানীয়। ত্বকের বুড়িয়ে যাওয়াও রোধ করতে পারে। দেখে নেওয়া যাক, পাঁচটি পানীয়ের বিষয়ে। যা দেহের মেটাবলিজম বাড়িয়ে দেয় এবং পেটও পরিষ্কার রাখতে সাহায্য করে। তাই এই পানীয়গুলি এক বার ট্রাই করতে শুরু করলেই তার প্রতিফলন দেখা যাবে ত্বকের উপর।

    বিট-গাজরের রস দিয়ে তৈরি পানীয়:

    মুখের ত্বক এমন হওয়া উচিত, যাতে তা থেকে যেন আলো ছড়ায়। এমনটা হয় তো অনেকেই ভেবে থাকেন। তবে এটা পাওয়া কিন্তু খুব একটা দুষ্কর নয়। কারণ হাতের সামনেই তো রয়েছে উপায়। আর সেই উপায়টায় হল বিট-গাজরের রস দিয়ে তৈরি পানীয়। আসলে লাল রঙের এই পানীয় ত্বকের ঔজ্জ্বল্য কয়েক গুণ বাড়িয়ে দিতে পারে। এই দুই উপকরণের মধ্যেই রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা অক্সিডেটিভ স্ট্রেস প্রতিরোধ করতে সাহায্য করে। ফলে অকালে ত্বকের বুড়িয়ে যাওয়া, বলিরেখা সংক্রান্ত সব সমস্যাও আসে না। এখানেই শেষ নয়, এই পানীয়টি ফাইবার সমৃদ্ধ। যা পেট পরিষ্কার রাখতে সহায়ক। মলত্যাগের ক্ষেত্রেও সমস্যা হয় না। এ-ছাড়া রক্তও পরিশুদ্ধ করে এই পানীয়।

    শসা দিয়ে তৈরি ডিটক্স ওয়াটারশসার গুণাগুণ তো আমরা প্রায় সকলেই জানি। শসা শরীরের জলের চাহিদা পূরণ করতে পারে। সেই সঙ্গে শরীরকে ঠান্ডাও রাখে এই ফল। আসলে শসার মধ্যে প্রচুর পরিমাণে জলীয় উপাদান থাকে। আর থাকে ক্যাফিয়েক অ্যাসিড, অ্যাসকরবিক অ্যাসিড, বিভিন্ন ধরনের ভিটামিন এবং মিনারেল। ফলে শসা দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার শরীরকে ঠান্ডা তো রাখেই, সেই সঙ্গে শরীরে জলের জোগানও দিয়ে থাকে। আর শসা যে ত্বকের জন্য অত্যন্ত উপযোগী, সেই কথাও আমরা জানি। আর এই ডিটক্স পানীয় ত্বকে চুলকানি, জ্বালা-পোড়া ভাব এবং লালচে ভাব প্রশমিত করতে সাহায্য করে। এ-ছাড়াও রোজ এই ডিটক্স পানীয় খেলে ত্বকের দাগ-ছোপও দূর হয়ে যাবে। শসা দিয়ে এই ডিটক্স পানীয় বানানোর সঙ্গে তাতে স্বাদ অনুযায়ী পুদিনা পাতা যোগ করলে তো কথাই নেই।

    আপেলের রস দিয়ে তৈরি পানীয়:কথায় আছে না, প্রতিদিন একটা করে আপেল খেলে আর ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয় না। আপেল জ্যুসের ক্ষেত্রেও ব্যাপারটা ঠিক সে-রকম। আর তার সঙ্গে যদি আপেলের মতো সুন্দর, নিটোল আর লালচে গাল পেতে চান কেউ, তাহলে প্রতিদিন আপেল জ্যুসে চুমুক দিতেই হচ্ছে। আসলে এই ফলে রয়েছে ভিটামিন এ, সি, বি-কমপ্লেক্স এবং পটাশিয়ামের মতো উপাদান। এ-ছাড়া এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও পাওয়া যায়। ফলে ত্বককে পুনরুজ্জীবিত করার পাশাপাশি ত্বকে ঔজ্জ্বল্যের একটা আভা ছড়িয়ে দেয় আপেলের রস থেকে তৈরি পানীয়। এখানেই শেষ নয়, পেট পরিষ্কার রাখা থেকে শুরু করে ত্বককে মসৃণও করে আপেলের জ্যুস। কারণ এই ফল ফাইবারেও সমৃদ্ধ।

    গ্রিন টি:উচ্চ মাত্রায় ক্যাটেকিনস এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর গ্রিন টি। তাই নিয়মিত গ্রিন টি-র কাপে চুমুক দিলে এজিং এবং অক্সিডেটিভ স্ট্রেসের সমস্ত উপসর্গ দূর হয়ে যায়। ফলে যাঁদের ব্রণ হওয়ার প্রবণতা রয়েছে অর্থাৎ বার বার ব্রণ হয়, তাঁদের জন্য খুব ভাল গ্রিন টি। অনেক সময় সূর্যের তাপে আমাদের ত্বক ক্ষতিগ্রস্ত হয়। আবার বিভিন্ন কারণে ডার্ক স্পটও দেখা দিতে পারে। এই সব সমস্যা থাকলে অবশ্যই গ্রিন টি পান করতে হবে। কারণ অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এই পানীয় সমস্ত সমস্যা দূর করতে সক্ষম।

    (Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ