মানুষের চোখে যিনি স্বপ্নে আঁকেন তিনি ড. কৃষ্ণা ভদ্র - রাষ্ট্রীয় ব্লগ | রাষ্ট্রীয় ব্লগ | জাতীয় ও মানবিক ঐক্যপ্রয়াস
  • শিল্প ও সাহিত্য

    মানুষের চোখে যিনি স্বপ্নে আঁকেন তিনি ড. কৃষ্ণা ভদ্র

      প্রতিনিধি ৪ ফেব্রুয়ারি ২০২৪ , ৪:০৯:১১ প্রিন্ট সংস্করণ

    রত্না মাহমুদাঃ 

    আমার জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষের মধ্যে ড.ভদ্র একজন। মা- বাবার পরেই শিক্ষকের স্থান। একজন শিক্ষক তাঁর শিক্ষার্থীকে পাঠদানের পাশাপাশি তাঁর চোখে স্বপ্ন আঁকে!আমার জীবনের প্রথম শিক্ষক আমার পুতুল আপু।

    যাঁর কাছে বারো টাকা দামের হায়দার খাতায় একটা একটা করে অক্ষর শিখেছিলাম। এরপর নিম্ন- মাধ্যমিক, মাধ্যমিক কলেজে আরও অনেক মহান শিক্ষকের সান্নিধ্য পেয়েছি! ২০১৫ সালে নভেম্বরে গণ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হই! ক্লাশের একদিন লাইব্রেরি ওয়ার্ক করতে গিয়ে প্রথম ম্যামের সঙ্গে কথা হয়!ম্যাম বলছিলেন এখন থেকেই বিসিএস এর প্রস্তুতি নাও!কারেন্ট এফেয়ার্স,বোর্ড বইয়ের সব অংকগুলো প্র্যাকটিস করতে থাকো,দেখবে জীবনটা গুছাতে পারছো!আমি বললাম ম্যাম আমি জানতে পেরেছি আপনি নাকি পুনে বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন!তখন মুচকি হাসি দিয়ে বলছেন হ্যাঁ! বললাম ম্যাম আপনার মত আমিও পিএইচডি গবেষণা করতে চাই!হয়তো পাঁচ বছর আগের কথা স্মরণে রেখেছেন!আমি তো বলেই শেষ!অনার্স শেষের দিকে একদিন হুট করে ম্যাম বলছেন, রত্না তুমি মাস্টার্স-এ থিসিস নিও কিন্তু! আগে থেকেই প্রি প্ল্যান করে রাখো!

    বললাম জি ম্যাম!মাস্টার্স শেষ করার পর বললেন এবার বিসিএসের জন্য পড়তে থাকো!দুইবার প্রিলি দিলাম একবারও হল না।অনার্সে এপিয়ার্ড দিয়েই আবেদন
    করেছিলাম!যখন দেখছি ২য়বারও প্রিলিতে আসছে না। আমি বললাম ম্যাম এবার আমি এমফিলে ভর্তি হয়ে যাব।আর সময় নষ্ট করব না!তখন বললেন ঠিকআছে তোমার সব ব্যবস্থা আমি করছি! ‘আবদার’ কিংবা ‘দাবি’ শব্দ দুটো সর্বত্র খাটানো যায় না।কিন্তু আমার শত সহস্র আবদার ম্যামের কাছে রয়ে যায়!রয়ে যাবে আমৃত্যু।স্বপ্নটা যখন শিক্ষকের পূরণ করা আমার কর্তব্য! আমাকে যিনি পথ দেখিয়েছেন!

    সে পথ আমার জীবনপথ!আমার চোখে স্বপ্ন আঁকিয়েছেন,সে স্বপ্ন বাস্তবে রূপদান করা আমার কর্তব্য!
    বের হয়ে চলে এসেছি ২০২০ সালে! তবুও সব স্মৃতি আকঁড়ে বাঁচি প্রতিমুহূর্তে! আমার প্রিয় শিক্ষকদের মধ্যে আপনি শ্রেষ্ঠ! আপনি অন্নপূর্ণা! আপনি নারীদের অগ্রপথিক! শুভ জন্মদিন আমার ধীরা ম্যাম!শুভ সময় ফিরে ফিরে আসুক আপনার জীবনে!ভালোবাসা -শ্রদ্ধায় আমৃত্যু বাচুঁন।আপনার আদর্শে বুকে লালন করে আমিও পথ চলতে চাই।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ